হ্যান্ডশেক করেই জেনে নিন কে কেমন




হ্যান্ডশেক করেই মানুষ চেনার উপায়!

ঠিক কতটা আলাপ হলে তবে মানুষ চেনা যায়? যদি বলি প্রথম আলাপেই? একটু বাড়াবাড়ি হয়ে গেল?

চোখ, কান খোলা রেখে কিছু বডি ল্যাঙ্গোয়েজ খেয়াল করলে কিন্তু চরিত্রের আভাস পাওয়া যায়। যেমন প্রথম আলাপের হ্যান্ডশেক আপনাকে বলে দিতে পারে কেমন হতে পারেন মানুষটা। বিশেষ করে অ্যারেঞ্জড ম্যারেজের ক্ষেত্রে কম আলাপে মানুষ চিনতে ভরসা রাখতে পারেন করমর্দন বা হ্যান্ডশেকের উপর।


❏ হ্যান্ডশেকের সময় দু’হাত দিয়ে যখন কেউ আপনার হাত জড়িয়ে নেবে তখন বুঝতে হবে মানুষটা উষ্ণ, বন্ধুত্বপূর্ণ, সৎ ও বিশ্বাসযোগ্যতার সম্পর্ক চাইছেন। প্রথম আলাপে এই ধরনের হ্যান্ডশেক বোঝায় মানুষটা ভরসা যোগ্য, আবেগপ্রবণও বটে।


❏ যদি হ্যান্ডশেকের সময় এক জন অন্য জনকে হাত ধরে যতটা সম্ভব নিজের কাছে টেনে নেয়, তবে এই ধরনের আচরণের তিনটে কারণ হতে পারে।

প্রথমত, মানুষটা নিরাপত্তাহীনতায় ভুগছেন। তাই আপনাকে কাছে টেনে ভরসা পেতে চাইছেন।

দ্বিতীয়ত, তিনি এমন কোনও পরিবার বা সংস্কৃতিতে বড় হয়েছেন যেখানে ব্যক্তিগত পরিসর কম দেওয়া হয়।

তৃতীয়ত, ইনি আপনাকে নিজের নিয়ন্ত্রণে এনে আপনার ব্যালান্স নষ্ট করতে চাইছেন।

 কারণ যাই হোক না কেন এঁরা কিন্তু পরিস্থিতি নিজের নিয়ন্ত্রণে রাখতে ভালবাসেন।


❏ কিছু মানুষ হ্যান্ডশেক করার সময় দূরত্ব বজায় রাখেন। হাত এগিয়ে দেন কিন্তু সামনের মানুষটার থেকে শারীরিক দূরত্ব বজায় রাখতে পা দিয়ে ব্যালান্স করেন। এঁরা নিজেদের ব্যক্তিগত পরিসরে কাউকে ঢুকতে দিতে চান না।


❏ কিছু লোক হ্যান্ডশেকের সময় এমন ভাবে শক্ত করে অন্যের হাত ধরেন যে ছাড়িয়ে নিতে ইচ্ছে হয়। ছেড়ে দেওয়ার পর হাতে ব্যথাও হয়।

এই করমর্দন আগ্রাসী মনোভাবের পরিচয় দেয়। যারা এই ধরনের হ্যান্ডশেক করেন তাঁরা নিজেদের আত্মবিশ্বাসী ও ক্ষমতাবান বোঝাতে পছন্দ করেন।

অনেক সময় শারীরিক দুর্বলতা ঢাকতেও অনেকে এ ভাবে হ্যান্ডশেক করে থাকেন।


❏ যখন কেউ হাত উপুর করে হ্যান্ডশেক করেন বা আপনার বাড়ানো হাত ধরে এমন ভাবে উল্টে দেন যাতে আপনার খোলা চেটোর ওপর থাকবে তাঁর হাত তবে বুঝতে হবে এই মানুষ অন্যের ওপর কর্তৃত্ব ফলাতে ভালবাসেন।

❏ হ্যান্ডশেকের করার সময় হাত যদি ঠান্ডা হয়ে যায়, ঘামতে থাকে তাহলে বুঝতে হবে মানুষটা দুর্বল চরিত্রের অধিকারী। প্রথম আলাপে এমন হ্যান্ডশেক নার্ভাসনেসও বোঝায়।

★সঠিকভাবে হ্যান্ডশেকের নিয়মঃ

যখন দুজনের হাত লম্বালম্বি থাকে, বু়ড়ো আঙুল একে অপরে জড়িয়ে থাকে এবং দু’জনের হাতের চাপে সাম্য বাজায় থাকে তখন সেটা সঠিক হ্যান্ডশেক। এই ধরনের হ্যান্ডশেক তিন থেকে ছয় সেকেন্ডের হওয়া উচিত।

সবাই ভালো থাকবেন, আল্লাহাফেজ।

Share this